‘মার্কিন এমপির কাছে ইমরান খানের আকুতি’, অডিও ভাইরাল

Date: 2023-05-21
news-banner

পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান গত বছরের এপ্রিলে এক অনাস্থা ভোটে ক্ষমতাচ্যুত হন। দেশটির ইতিহাসে তিনিই প্রথম প্রধানমন্ত্রী যিনি অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ হারান। প্রধানমন্ত্রীর গদি হারানোর পর থেকে তিনি অভিযোগ করে আসছিলেন, যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের শীর্ষ সামরিক কর্মকর্তারা তাকে এ পদ থেকে হটিয়েছে।

যদিও পরবর্তী সময়ে ভোল পাল্টান পিটিআই প্রধান। তাকে ক্ষমতাচ্যুত করার পেছনে যুক্তরাষ্ট্রকে যে দায়ী করে আসছিলেন- সেই দাবি থেকে সরে আসেন। পাকিস্তানের জিও নিউজ গতকাল শনিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে এক অডিও ভাইরাল হয়েছে। অভিযোগ উঠেছে, এটি ইমরান খান ও মার্কিন কংগ্রেসের আইনপ্রণেতা ম্যাক্সিন মুর ওয়াটার্সের। সেখানে ইমরান খান তার দলের নেতা ও কর্মীদের ওপর যে দমন নিপীড়ন চলছে তার বিরুদ্ধে মুরের কাছে আবেদন জানিয়েছেন।

অডিও বার্তায় ইমরান খানকে বলতে শোনা যায়, পাকিস্তানের মানবাধিকার লঙ্ঘন নিয়ে মুর যেন আওয়াজ তুলেন। পিটিআই প্রধান মুরকে বলেন, ‘এটি সম্ভবত আমাদের দেশে ইতিহাসে সবচেয়ে একটি সংকটময় সময়। আমাদের দেশে সবচেয়ে বাজে পরিস্থিতি চলছে।’

এক মিনিট ৫৭ সেকেন্ডের ওই অডিওতে পিটিআই প্রধান প্রথমে মুরকে তার ক্ষমতাচ্যুত এবং পরবর্তী সময়ে তাদের দলের কর্মীদের নির্যাতনের বিষয়টি অবহিত করেন।

সেখানে পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রীকে আরও বলতে শোনা যায়, ‘আমাকে হত্যাচেষ্টার সময় তিনটি বুলেট বিদ্ধ হয়। সাবেক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া আমার সরকারকে হটিয়েছে। কারণ, সামরিক এস্টাব্লিশমেট এখানে অনেক শক্তিশালী।’

ইমরান বলেন, ‘বাজওয়ান বর্তমান সরকারের সঙ্গে আঁতাত করেছে এবং আমার সরকারকে ক্ষমতাচ্যুত করেছে।’ তবে কথিত এ অডিও নিয়ে এখন পর্যন্ত ইমরান খানের পক্ষ থেকে মন্তব্য পাওয়া যায়নি। 

Leave Your Comments