প্লাস্টিকের তৈরি জ্যাকেট পরে জি-৭ সম্মেলনে মোদি!

Date: 2023-05-21
news-banner

প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি করা জ্যাকেট পরে জি-৭ শীর্ষ সম্মেলনের অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর এনডিটিভির।

জাপানে আয়োজিত জি-৭ শীর্ষ সম্মেলনে আজ রোববার হিরোসিমার শান্তি স্মারক সংগ্রহশালার সেই অনুষ্ঠানে জ্যাকেট পরেন মোদি।


দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের হিরোশিমায় যেখানে পারমাণবিক বোমা ফেলেছিল আমেরিকা সেখানেই এই স্মারক সংগ্রহালয় তৈরি করেছে জাপান সরকার।

মোদি সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

শ্রদ্ধা জ্ঞাপনের পর মোদি তার শরীরে পরা জ্যাকেটকে ইঙ্গিত করে বলেন, ‘পুনর্ব্যবহারেই লুকিয়ে আছে উন্নয়নশীল দেশগুলোর সাফল্যের চাবিকাঠি। আজ এখানে তার প্রমাণও আপনারা দেখতে পাচ্ছেন। ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল থেকে তৈরি উর্দিও আপনারা দেখেছেন। সেগুলো ফ্যাশন বা সৌন্দর্যে কোনোদিক দিয়ে কম নয়।’

তিনি বলেন, ‘প্রতি বছর এমন ১০ কোটি ফেলে দেওয়া প্লাস্টিকের বোতল পুনর্ব্যবহারের লক্ষ্যস্থির করেছি আমরা। যা পরিবেশ বাঁচাতে সাহায্য করবে।’

মোদি সাধারণত যে ধরনের নেহেরু জ্যাকেট পরেন, ঠিক তেমনই। হালকা ঘিয়ে রঙের। তবে এই জ্যাকেটের বিশেষত্ব এর সুতোয়। এই জ্যাকেটের কাপড় তৈরি হয়েছে ফেলে দেওয়া প্লাস্টিক বোতলজাত সুতো দিয়ে।

এরআগেও মোদি প্লাস্টিকের তৈরি জ্যাকেট পরেছেন। সম্প্রতি সংসদেও প্লাস্টিক বোতলকে পুনর্ব্যবহার করে তৈরি আকাশি রঙের একটি নেহরু জ্যাকেট পরেন।

তিন দিনের সফরে গতকাল শনিবার জাপানে পৌঁছান মোদি। এই সফরে ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে সাক্ষাৎ করেছেন মোদি।

Leave Your Comments