মোদির পা ছুঁয়ে সালাম করলেন আরেক প্রধানমন্ত্রী (ভিডিও)

Date: 2023-05-21
news-banner

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পা ছুঁয়ে সালাম করেছেন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের দেশ পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে। ভারত-প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ সহযোগিতা ফোরামের (এফআইপিআইসি) তৃতীয় শীর্ষ সম্মেলনে যোগ দিতে স্থানীয় সময় আজ রোববার দেশটিতে পৌঁছান মোদি। এ সময় বিরল এই সম্মান দেখানো হয় তাকে।

ওই ঘটনার একটি ভিডিও প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। ভিডিওতে দেখা যায়, লাল গালিচা বিছানো বিমানের সিঁড়ি দিয়ে নরেন্দ্র মোদি নিচে নেমে আসেন। সেখানে তাকে অভ্যর্থনা জানান পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে। এ সময় মোদি তাকে বুকে জড়িয়ে নেন। একটু পরই তিনি মোদির এক পা ধরে সালাম করেন। তবে মোদি তাকে থামানোর চেষ্টা করেন। বাধা উপেক্ষা করে পা ছুঁয়ে সম্মান দেখানোর পর সোজা হতেই তাকে আবার বুকে জড়িয়ে ধরেন মোদি। এরপর সামনে দাঁড়িয়ে থাকা দেশটির অন্য ঊর্ধ্বতন ব্যক্তিদের সঙ্গে মোদির পরিচয় করিয়ে দেন মারাপে।   

প্রসঙ্গত, প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের দেশটির সঙ্গে ভারতের দৃঢ় সম্পর্ক রয়েছে। ২০২১ সালে ভারত থেকে কোভিড-১৯ টিকার প্রথম বড় চালান পায় পাপুয়া নিউ গিনি। ওই চালানটি এমন সময়ে সেখানে পাঠানো হয়েছিল, যখন দেশটি তার টিকাদান কর্মসূচিতে বিলম্ব করায় স্বাস্থ্য সংকটের মুখোমুখি হয়েছিল।  

আগামীকাল সোমবার এফআইপিআইসি’র তৃতীয় শীর্ষ সম্মেলনে যোগ দেবেন নরেন্দ্র মোদি ও জেমস মারাপে। তিনি জেমস মারাপের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। একই সঙ্গে পাপুয়া নিউ গিনির গভর্নর জেনারেল বব দাদার সঙ্গে বৈঠক করবেন।

Leave Your Comments